বিজিবি ‘মহাপরিচালক’ এখন প্রবালদ্বীপ সেন্টমার্টিনে

গিয়াস উদ্দিন ভুলু,কক্সবাজার জার্নাল :

অবশেষে দীর্ঘ ২২ বছর পর প্রবালদ্বীপ সেন্টমার্টিনে সীমান্ত রক্ষায় নিয়োজিত বিওপি ক্যাম্প পরিদর্শন করতে সেন্টমার্টিন পৌঁছেছেন বর্ডাগার্ড বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোঃ সাফিনুল ইসলাম (এনডিসি, পিএসসি)।

২৪ সেপ্টেম্বর মঙ্গলবার দুপুর দেড়টার দিকে তিনি বর্ডারগার্ড বাংলাদেশ এর বিশেষ হেলিকপ্টারযোগে প্রবালদ্বীপ সেন্টমার্টিনে সফরকারী বহর নিয়ে অবতরণ করেন। এসময় টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ ফয়সল হাসান খান ও অপস অফিসার মেজর রুবাইয়াত বিজিবি মহাপরিচালককে অভ্যর্থনা জানান। এরপর তিনি প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের নিরাপত্তা রক্ষা এবং চোরাচালান দমনে দীর্ঘ ২২ বছর পর স্থাপিত সেন্টমার্টিন বিওপি পোস্টের সম্ভাব্য স্থানটি পরিদর্শন করেন।পরিদর্শন করছেন।

উল্লেখ্য,দেশ স্বাধীনের পর হতে প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে বিজিবির দায়িত্বপূর্ণ এলাকা ছিল। ১৯৯৭ সালের শেষের দিকে তাদের সরিয়ে আনা হয়। সম্প্রতি পার্শ্ববর্তীদেশ মিয়ানমার সারা বিশ্বের পর্যটকদের কাছে পরিচিতি হওয়া সৌন্দর্য্যের লীলাভুমি পর্যটন খ্যাত বিনোদনের এই দ্বীপকে তাদের জায়গা বলে দাবী করে বিভিন্ন ছলছাতুরীর আশ্রয় নেয়।

এরই প্রেক্ষিতে বাংলাদেশ সরকার গত চলতি বছরের এপ্রিল মাসের প্রথম সপ্তাহের দিকে এক প্লাটুন বিজিবি মোতায়েন করার মাধ্যমে পুনরায় এই দ্বীপে বিজিবি নতুন ভাবে কার্যক্রম শুরু করেছে।